Advertise top
খেলা

চট্টগ্রাম টেস্ট: প্রথম ইনিংসে ১৭৮ রানে অলআউট বাংলাদেশ

বরিশাল নিউজ স্পোর্টস ডেস্ক

প্রকাশ : ০১ এপ্রিল ২০২৪, ০৫:১৭ পিএম

চট্টগ্রাম টেস্ট: প্রথম ইনিংসে ১৭৮ রানে অলআউট বাংলাদেশ
লংকানদের উদযাপন। ছবি: আইসিসি

চট্টগ্রাম টেস্টে শ্রীলংকার ৫৩১ রানের জবাবে প্রথম ইনিংসে ১৭৮ রানে গুটিয়ে গেছে বাংলাদেশ। সিংহলিজরা প্রথম ইনিংসে ৩৫৩ রানের লিড পেয়েছে। বাংলাদেশ অলআউট হওয়ার পর চা-বিরতিতে যায় দুই দল।

 

শ্রীলংকা ১৫৯ ওভার ব্যাট করলেও স্বাগতিকদের ইনিংসের আয়ু ছিল মোটে ৬৮.৪ ওভার। দ্বিতীয় দিন ১৫ ওভার এবং আজ দুই সেশনে ৪৩.৪ ওভার ব্যাট করতে পেরেছে বাংলাদেশ। জাকির হাসান ৫৪ ও মুমিনুল হক ৩৩ রান করেন। শ্রীলংকার আসিথা ফার্নান্দো ৩৪ রানে চারটি এবং বিশ্ব ফার্নান্দো, লাহিরু কুমারা ও প্রবথ জয়সুরিয়া দুটি করে উইকেট নেন।

 

নাইটওয়াচম্যান তাইজুল ইসলামকে নিয়ে সকালে এক ঘণ্টারও বেশি সময় উইকেটে কাটিয়ে দেন জাকির হাসান। সকালে ১ উইকেটে ৫৫ রান নিয়ে দিন শুরু করা এই দুজন ৯৬ রানে বিচ্ছিন্ন হন। এরপরের ৯ রানের মধ্যে নেই আরো দুই উইকেট। সব মিলে ৪ উইকেটে ১১৫ রান তুলে তৃতীয় দিন মধ্যাহ্নভোজের বিরতিতে যায় বাংলাদেশ। পরের সেশনে অলআউট! ২৭.৪ ওভারে ৬৩ রান তুলে বাকি ৬ উইকেট হারায় স্বাগতিকরা।

 

১৫ ওভারে ১ উইকেটে ৫৫ রান নিয়ে রোববার দ্বিতীয় দিন মাঠ ছাড়ে বাংলাদেশ। আজ সকালে সেখান থেকে জমাট ব্যাটিং করতে থাকেন জাকির ও তাইজুল। এ পথে ৯৭ বলে ফিফটি পূর্ণ করেন জাকির। এরপর খুব বেশি সময় টিকতে পারেননি। কামহাতি পেসার বিশ্ব ফার্নান্দোর মোহনীয় এক ইনসুইংয়ে বোল্ড হয়ে যান তিনি। ১০৪ বলে ৮ বাউন্ডারিতে তিনি করেন ৫৪ রান। তাইজুলকে নিয়ে ২০.২ ওভারে ৪৯ রানের জুটি গড়েন জাকির হাসান।

 

এরপর নাজমুল হোসেন শান্ত উইকেট বিলিয়ে দেন। ৩৬তম ওভারে স্টাম্পের ওপর ঝুলিয়ে দেয়া বলে ফ্লিক করতে চেয়েছিলেন তিনি। কিন্তু সেই শটে বল শর্ট মিড উইকেটে দিমুথ করুনারত্নের হাতে চলে যায়। মাত্র ১ রান করে সাজঘরে ফেরেন বাংলাদেশ দলনায়ক। পরের ওভারে বিশ্ব ফার্নান্দোর আরেক গোলায় বোল্ড তাইজুল। তিনি ৬১ বলে ২২ রান করে আরেকবার প্রমাণ করলেন যে, উইকেটে টিকে থাকা কঠিন নয়।

 

১০৫ রানে চতুর্থ উইকেট পতনের পর দুই সাবেক অধিনায়ক মুমিনুল হক ও সাকিব আল হাসানের কাঁধে দায়িত্ব পড়ে দলকে টানার। যদিও দ্বিতীয় সেশনের শুরুর দিকেই বিশ্ব ফার্নান্দোর তৃতীয় শিকারে পরিণত হন অভিজ্ঞ সাকিব। ২৩ বলে ১৫ রান করেন তিনি লেগ বিফোর হয়েছেন। 

 

এরপর বিশ্ব, আসিথা, লাহিরু মিলে বাংলাদেশকে ১৭৮ রানে অলআউট করে দেন। সিলেটের পর চট্টগ্রামেও ব্যর্থ লিটন দাস। আজ ৪ রান করে আসিথার শিকার হন। 

 

প্রথম ইনিংসে ছয় ফিফটিতে ৫৩১ রানের সৌধ গড়েছে শ্রীলংকা। দুই ম্যাচের সিরিজে অতিথিরা ১-০তে এগিয়ে রয়েছে।


 


মন্তব্য লিখুন


সম্পাদক ও প্রকাশক: শাহীনা আজমীন ।। স্বত্ব © বরিশাল নিউজ ২০২৪

Developed By NextBarisal